'নকল' ভেবে বেজমেন্টে কয়েক যুগ পড়ে ছিল রেমব্রাঁর 'আসল' চিত্রকর্ম
বিখ্যাত ডাচ চিত্রশিল্পী রেমব্রাঁর একটি চিত্রকর্ম নকল ভেবে কয়েক যুগ ধরে পড়ে ছিল বেজমেন্টে। সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই চিত্রকর্মটিই আসল। তারা ধারণা করছেন, ১৭শ শতকে রেমব্রাঁ তার অন্য মাস্টারপিস চিত্রগুলো যে গাছের কাঠে এঁকেছিলেন, এই চিত্রকর্মও একই গাছের কাঠেই আঁকা।
১৯৫১ সালে 'হেড অব অ্যা বিয়ার্ডেড ম্যান' নামের এই চিত্রকর্ম ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের আশমোলিয়াম জাদুঘরে হস্তান্তর করা হয়। চিত্রকর্মটি আসল ছবির একটি প্রতিলিপি মাত্র, ১৯৮২ সালে রেমব্রাঁ রিসার্চ প্রোজেক্ট এই সিদ্ধান্তে উপনীত হয়।
একজন বিশেষজ্ঞ এ ব্যাপারে জানান, ১৬৩০ সালে রেমব্রাঁ আরেক ডাচ চিত্রশিল্পী ইয়েন লিভেনসের সঙ্গে কাজ করার সময় তার আঁকা 'অ্যান্ড্রোমিডা চেইনড টু দ্য রকস' ও ইয়েনের আঁকা "পোট্রেট অব রেমব্রাঁ'স মাদার" যে গাছের কাঠে আঁকা হয়, এই চিত্রকর্মও একই গাছের কাঠেই আঁকা।
রেমব্রাঁর আঁকা নয়- ঘোষণা দেওয়া চিত্রকর্মগুলোর মধ্যে পুনরায় তারই আঁকা ঘোষণা দেওয়া চিত্রকর্মগুলোর মধ্যে এটিও একটি।
গবেষণার মাধ্যমে গাছের বয়স নির্ধারণ সম্পর্কিত বিশেষজ্ঞ পিটার ক্লেইন বলেন, 'হেড অব অ্যা বিয়ার্ডেড ম্যান' চিত্রটি বাল্টিক অঞ্চলের একটি ওক গাছের কাঠে আঁকা হয়েছিল। গাছটি কাটার সময়কাল আনুমানিক ১৬১৮-১৬২৮ সাল। রেমব্রাঁ ও লিভেনসের অন্য দুটি বিখ্যাত চিত্রকর্মও এই গাছের কাঠেই আঁকা হয়েছিল।'
একজন বৃদ্ধ হতাশা নিয়ে দৃষ্টি অবনত করে তাকিয়ে আছেন, এমনই একটি চিত্র মূলত এই 'হেড অব অ্যা বিয়ার্ডেড ম্যান'।
আশমোলিয়ান জাদুঘরের 'ইয়াং রেমব্রাঁ এক্সিবিশন'-এ এই মাসে চিত্রকর্মটি রাখা হবে। প্রদর্শনীর পর এর প্রকৃত উৎস জানতে আরও বিস্তারিত গবেষণা করা হবে।
জাদুঘরের তত্ত্বাবধায়ক জেভন থিসেলউড বলেন, 'আমরা প্রদর্শনী শেষ হবার পরই চিত্রকর্মটি পুনরায় প্রতিস্থাপনের কাজ শুরু করব।'
ডাচ স্বর্ণযুগের অন্যতম শিল্পী রেমব্রাঁ ভ্যান রিন এক জীবনে শত শত ছবি আঁকেন। এ কারণেই তার অনেক চিত্রকর্ম আসল নাকি প্রতিলিপি, এ ব্যাপারে বিতর্ক রয়েছে। দ্য মেট্রোপলিটন মিউজিয়ামে সংরক্ষিত 'পোট্রের্ট অব আ ম্যান' ও দ্য ফ্রিক কালেকশনে সংরক্ষিত 'পোলিশ রাইডার' চিত্রকর্ম দুটির ব্যাপারেও এখনো বিতর্ক বিদ্যমান।
২০১৪ সালে যুক্তরাজ্যের ন্যাশনাল ট্রাস্টের সংগৃহীত একটি চিত্রকর্ম বিশ্লেষণ করার পর আসল প্রমাণিত হয়। এর এক বছর পরই ডাচ জাদুঘর মাউরিতশুস ঘোষণা দেয়, বিতর্কিত 'সৌল অ্যান্ড ডেভিড' চিত্রকর্মটিও আসল, আট বছর গবেষণার পর তারা এই সিদ্ধান্তে উপনীত হয়।
এছাড়াও, ' পোট্রের্ট অব আ ইয়াং ওম্যান' নামের চিত্রকর্মটিকে রেমব্রাঁর স্টুডিওতে কাজ করা অন্য এক চিত্রশিল্পীর কাজ ভাবা হতো। যুক্তরাষ্ট্রের পেনিসেলভেনিয়ার একটি জাদুঘর ঘোষণা দেয়, এই চিত্রটিও স্বয়ং রেমব্রাঁরই আঁকা।
- সূত্র: সিএনএন