সুরকার শোপাঁর হারিয়ে যাওয়া সঙ্গীতের সন্ধান পাওয়া গেল ২০০ বছর পর
প্রায় ২০০ বছর পর পোল্যান্ডের সুরকার ফ্রেদেরিক শোপাঁর লেখা একটি সঙ্গীতের সন্ধান পাওয়া গেছে। অজানা এই ওয়াল্টজটি নিউ ইয়র্কের মর্গান লাইব্রেরি ও মিউজিয়ামের ভল্ট থেকে আবিষ্কৃত হয়েছে।
ওয়াল্টজ ইউরোপের একটি জনপ্রিয় নৃত্য ও সঙ্গীতের ধরণ, যা সাধারণত তিন মাত্রার তাল বা ৩/৪ বিট-এ বাজানো হয়। এই সঙ্গীতের ছন্দ মৃদু ও গতিশীল হয় এবং এটি নাচের জন্য খুবই উপযোগী।
এই বিরল পাণ্ডুলিপিটি ১৮৩০ থেকে ১৮৩৫ সালের মধ্যে লেখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এটি জাদুঘরের কিউরেটর রবিনসন ম্যাকক্লেলান নতুন সংগ্রহগুলো ক্যাটালগ করার সময় খুঁজে পান।
পরে তিনি শোপাঁ নিয়ে কাজ করা একজন বিশেষজ্ঞের সাহায্যে এটির সত্যতা নিশ্চিত করেন।
এটি শোপাঁর নিজের স্বাক্ষরিত নয়, তবে লেখনীর মধ্যে শোপাঁর বিশেষ ধাঁচের বেইজ ক্লিফ দেখা যায়। ওয়াল্টজটির রিদম ও নোটেশনে সামান্য কিছু ভুল থাকলেও ম্যাকক্লেলান নিশ্চিত, যে এটি শোপাঁরই সৃষ্টি।
বিবিসিকে তিনি বলেন, "শোপাঁর নিজ হাতে তার নিজস্ব ব্যবহৃত কাগজে সঙ্গীতটি লিখেছেন বলে আমরা নিশ্চিত।"
তিনি আরও বলেন, "আমি প্রায় ৯৮ শতাংশ নিশ্চিত। যারা এটি শুনেছেন তাদের অনেকেই মনে করছেন, এটি শোপাঁর সঙ্গীতের মতোই শোনাচ্ছে।"
তিনি ব্যাখ্যা করেন, "সঙ্গীতটির কিছু অপ্রচলিত বৈশিষ্ট্য রয়েছে। ঝড়ো সূচনাটা একটু চমকপ্রদ। তবে শোপাঁর চরিত্র থেকে পুরোপুরি আলাদা নয়। আর সুরের মধ্যে শোপাঁর সেই নিজস্ব বিশেষ ছোঁয়া রয়েছে।"
বিশ্বখ্যাত পিয়ানোবাদক লাং লাং নিউ ইয়র্ক টাইমস-এর জন্য এই ওয়াল্টজটি রেকর্ড করেছেন। নিউ ইয়র্ক টাইমস-ই খবরটি প্রথমবারের মতো প্রকাশ করে।
শোপাঁ মূলত পিয়ানোতে একক সঙ্গীত রচনা করতেন। তিনি ১৮৪৯ সালে মাত্র ৩৯ বছর বয়সে ফ্রান্সে মারা যান।
তার ছোট জীবনের বেশিরভাগ সময় তিনি ভ্রমের [হ্যালুসিনেশন] শিকার ছিলেন এবং স্পেনের গবেষকদের ধারণা, তিনি সম্ভবত মৃগীরোগে ভুগছিলেন।
ধ্রুপদী পিয়ানোবাদক স্যার স্টিফেন হফ শোপাঁর সব ওয়াল্টজ রেকর্ড করেছেন। তিনি শোপাঁকে তার "প্রিয় সুরকার" হিসেবে উল্লেখ করেছেন।
তিনি মনে করেন, সম্প্রতি আবিষ্কৃত এই ওয়াল্টজটি সম্ভবত শোপাঁরই সৃষ্টি। যদিও প্রাথমিকভাবে এর কিছুটা খসড়া ধাঁচ দেখে তার সন্দেহ ছিল।
হফ সঙ্গীতটি কবি জন কিটস-এর একটি অসম্পূর্ণ একটি কবিতার সঙ্গে তুলনা করেছেন, যেটির সামান্য ত্রুটি রয়েছে।
এটি শোপাঁর সেরা কিংবা সবচেয়ে খারাপ ওয়াল্টজ-এর কোনোটিই নয় বলে মনে করেন হফ।
তিনি বলেন, "এটি শোপাঁর সেই ব্যক্তিগত সৃষ্টিগুলোর একটি, যা জীবদ্দশায় তিনি প্রকাশ করতে চাননি। এটি তার মৃত্যুর পর তার ইচ্ছের বিপরীতেই প্রকাশিত হয়েছে। এবং এটি সম্ভবত প্রকাশ না করাই উচিত ছিল।"